সাংবাদিক নিয়োগ দেবে ফেসবুক কর্তৃপক্ষ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যুক্ত হচ্ছে নতুন একটি ফিচার। ‘নিউজ ট্যাব’ নামের নতুন এ ফিচারটিতে থাকবে নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ খবর। আর এ খবরগুলো নির্বাচন করবে সাংবাদিকদের ছোট্ট একটি দল।

ফেসবুকের নতুন এ ফিচারটি পরিচালনার জন্যই সাংবাদিক নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার এ পরিকল্পনার ঘোষণা দিয়েছে তারা।

এএফপি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, মোবাইলে ফেসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব থাকবে। চলতি বছরই ওই ফিচার পরীক্ষা করতে পারে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে।

তবে প্রতিদিনের শীর্ষ খবরগুলো ১০ জন বিখ্যাত সাংবাদিক ঠিক করে দেবেন। ফেসবুকের মূল ফিড থেকে এ নিউজ ট্যাব আলাদা থাকবে।

ফেসবুক ব্যবহারকারীদের কাছে সঠিক খবর সময়মতো পৌঁছাতে এখনও হিমশিম খেতে হয় ফেসবুককে। ফেসবুকের নিউজ পার্টনারশিপ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, ‘নিউজ ট্যাবের মাধ্যমে শীর্ষ খবরগুলো আমরা তুলে আনব। এক্ষেত্রে সঠিক খবর তুলে ধরতে সাংবাদিকরাই আমাদের সাহায্য করবে।’

এর আগে ফেসবুকের চালু করা ‘ট্রেন্ডিং টপিকস’ ফিচারটিতে অধিকাংশ সময় পুরনো খবর ও বিরক্তিকর বিষয় দেখানো হতো। এছাড়া ফেসবুকের অ্যালগরিদম অনেক সময় ভুয়া খবর সামনে তুলে আনত। এরপর চুক্তিভিত্তিক লোক নিয়োগ করে ওই বিভাগ চালাতে গিয়েও সমালোচনার মুখে পড়ে ফেসবুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here