রোদে পোড়া ত্বকের ঘরোয়া যত্ন

আষাঢ় এলেও রোদের প্রচন্ড তাপে জনজীবন অতিষ্ঠ। এসময়ে ঘাম আর রোদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক। প্রচন্ড রোদে ত্বকের কোন কোন অংশ পুড়ে কালচে হয়ে যেতে পারে। দেখা দিতে পারে র‍্যাশ, ব্রণসহ নানারকম ত্বকের সমস্যা।

এসময়ে রোদের হাত থেকে ত্বক বাঁচাতে সানস্ক্রিন কিছুটা কাজের হলেও পুরো সুরক্ষা দিতে পারে না। সবসময় বিউটি স্যালনে যাওয়া সম্ভব হয়না। আবার অনেকেই ত্বকে রাসায়নিক ব্যবহার করতে চান না। তাই রোদে পোড়া ত্বকের যত্ন নিতে পারেন ঘরে বসেই প্রাকৃতিক উপায়ে।

নিয়মিত সানস্ক্রিন আর ছাতা ব্যবহারের পাশাপাশি এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নিলে রোদে পোড়াভাব কমে যাবে। তাই ত্বক স্বাস্থ্যজ্জ্বল রাখতে নিজের জন্য প্রতিদিন কিছুটা সময় রাখুন। আসুন দেখে নেই ঘরে বসেই কীভাবে বানাতে পারেন ফেসপ্যাক।

কলা, পেঁপে ও মধুর তৈরি প্যাক
কলা, পেঁপে আর মধু যেমন শরীরে পুষ্টি জোগায় তেমনি রোদে পোড়া ত্বকের যত্নেও এগুলো দারুণ উপকারি। গরমে ত্বকের কালচে ভাব ও মলিনতা দূর করতে নিয়মিত কলা, পেঁপে আর মধুর তৈরি মিশ্রণ ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য এই মিশ্রণটি অত্যন্ত কার্যকরী।

রোদ থেকে ফিরে এসে কলা আর পাকা পেঁপে পেষ্ট করে তাতে মধু মিশিয়ে বানানো মিশ্রণ ব্যবহার করুন। এতে ত্বক গভীর থেকে পরিষ্কারের পাশাপাশি ত্বকের রোদে পোড়া ভাবও দূর হবে।

মুলতানি মাটি, গোলাপজল
মুলতানি মাটির সাথে গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বকে আসবে দারুণ উজ্জ্বলতা।

রোদে পোড়া ত্বকের যত্ন

কাঁচা হলুদ, ডিম ও লেবু
কাঁচা হলুদ বাটা বা গুঁড়ার সাথে ডিমের সাদা অংশ আর লেবুর রস দিয়ে মিশ্রণ বানান। গরমের দিনে ত্বকের জন্য দারুণ উপকারি এই মিশ্রণটি। রোদে পোড়া তামাটে ভাব দূর করতে সাহায্য করে এটি।

চালের গুঁড়া, হলুদ ও শসা
পরিমাণমতো চালের গুঁড়ার সাথে সামান্য হলুদ গুঁড়া ও শসার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। পুরো শরীরেও ব্যবহার করতে পারেন এই মিশ্রণ। শসা ও হলুদ ত্বকের কালচে ভাব দূর করে। আর চালের গুঁড়া ত্বককে এক্সফোলিয়েট করে ভেতর থেকে পরিষ্কার করে।

তরমুজ, শসা ও দই
ভিটামিনে ভরপুর তরমুজের ৯৩ শতাংশই পানি। ফলে ত্বকের আর্দ্র ভাব বজায় রাখতে তরমুজ খুবই কার্যকর। যেকোন ধরণের ত্বকের জন্য তরমুজ উপকারি। তরমুজ চটকে নিয়ে শসার রস আর টক দই মিশিয়ে পেষ্ট বানান। রাতে ঘুমানোর আগে এই পেষ্ট লাগিয়ে ১ ঘন্টা রেখে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি ত্বকের কালচে ভাব দূর হবে।

রোদে পোড়া ত্বকের যত্ন

আলু ও লেবুর রস
আমাদের ঘরে আলু থাকেই। ত্বক পরিচর্যার কাজে আলু বেশ কার্যকরী। বিশেষত প্রচন্ড গরমে ত্বকের বিভিন্ন অংশে কালচে ভাব দূর করার ক্ষেত্রে আলুর রসের জুড়ি মেলা ভার।

প্রথমে আলু ছেঁচে এর সাথে সামান্য লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

ওটস, দুধ ও মধু
এই গরমে অনেকের ত্বক রোদে পুড়ে একেবারে তামাটে হয়ে যায়। এই সমস্যা দূর করতে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। মিশ্রণটি রাতে ব্যবহার করলে বেশি উপকার পাবেন।

একটি পাত্রে দুই চা চামচ ওটস, ১ চা চামচ মধু ও ২ টেবিলচামচ কাঁচা দুধ ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। ওটস ভিজে নরম হয়ে গেলে চটকে নিয়ে মিশ্রণটি ত্বকে লাগান। মিনিট তিরিশেক রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে ময়েশ্চারাইজার লাগান। নিয়মিত ব্যবহার করলে ত্বকের তামাটে ভাব দূর হবে।

দুধ, জাফরান ও লেবুর রস
খাবার সুস্বাদু করতে যেমন জাফরানের জুড়ি নেই, তেমনি ত্বকের পরিচর্চায়ও এটি উপকারি। ৪/৫ চা চামচ কাঁচা দুধ, সামান্য জাফরান গুঁড়া সামান্য লেবুর রস মিশিয়ে ৫ থেকে ১০ মিনিট ধরে ত্বকে হালকাভাবে মাসাজ করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজার দিন। ত্বক হবে উজ্জ্বল ও প্রাণবন্ত।

প্রচন্ড রোদ ও গরমের মধ্যেও আপনার ত্বক থাকবে স্বাস্থ্যজ্জ্জ্বল ও ঝলমলে। তার জন্য নিয়মিত যত্নের বিকল্প নাই। প্রতিদিনই কোন না কোন প্যাক লাগান আর রোদে পোড়া ত্বকের হাত থেকে রক্ষা পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here