১ আগস্ট থেকে জবি’তে ভর্তির আবেদন ,পরীক্ষা শুরু ১৪ সেপ্টেম্বর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের ভর্তির প্রাথমিক কার্যক্রম আগামী ১ আগস্ট শুরু হবে এবং আবেদনের শেষ সময় ২০ আগস্ট পর্যন্ত। বৃহস্পতিবার (২৫ জুলাই) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

নির্ধারিত জিপিএধারী পরীক্ষার্থীরা ১০০ টাকা জমা দিয়ে প্রাথমিক বাছাইয়ের জন্য আবেদন করতে পারবেন। লিখিত ভর্তি পরীক্ষার শুরু হবে ১৪ সেপ্টেম্বর। ইউনিট-১, ইউনিট-২ এবং ইউনিট-৩ এর প্রাথমিকভাবে বাছাইকৃত পরীক্ষার্থীরা ২৩ আগস্ট হতে ৬০০ টাকা (সার্ভিস চার্জ ব্যতিত) দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট লিখিত পরীক্ষায় আবেদন পূরণ করতে পারবেন এবং ২ সেপ্টেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে।

এছাড়াও বিশেষায়িত বিভাগের ভর্তির আবেদনের জন্য ৫০০ টাকা ফি নির্ধারিত জিপিএধারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া ও বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার এবং ভর্তি সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার, এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান অনুষদ এবং লাইফ আর্থ সায়েন্স অনুষদভুক্ত ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ (তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নীচে নয়), কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও ইনস্টিটিউটভুক্ত ইউনিট-২ (মানবিক শাখা) এর জন্য ন্যূনতম জিপিএ ৭.০ (তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ (তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নীচে নয়) থাকতে হবে।বিশেষায়িত বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন) ভর্তির আবেদনের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ (তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নীচে নয়) থাকতে হবে।

যেসব শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উর্ত্তীণ, তারা ভর্তির পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। এবার তিনটি ইউনিট [ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-৮২৫টি, ইউনিট-২ (মানবিক শাখা)- ১ হাজার ২৭০টি, ইউনিট-৩ (বাণিজ্য শাখা)- ৫২০টি এবং বিশেষায়িত চারটি বিভাগসহ (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ- মোট ১৫০টি) সর্বমোট ২ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রত্যেক ইউনিটে প্রথম পঁচিশ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করা হবে যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ এবং পরীক্ষার্থীদের মোবাইল নম্বরের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এদিকে ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২-এর ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর (শুক্রবার) এবং ইউনিট-১-এর ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর (শনিবার) সকাল (১০.০০টা হতে ১১.৩০টা) এবং বিকাল (৩.০০টা হতে ৪.৩০টা) দুটি শিফটে অনুষ্ঠিত হবে।

এছাড়াও বিশেষায়িত বিভাগসমূহের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (রোববার) থেকে শুরু হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here