October 18, 2017

ইন্টারনেটে আপত্তিকর কনটেন্ট বন্ধে সক্ষমতা বাড়ানো হচ্ছে’

g2ইন্টারনেটে বিভিন্ন আপত্তিকর কনটেন্ট বন্ধ করতে প্রাযুক্তিক সক্ষমতা আরো বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম।

আজ সংসদে সরকারি দলের সদস্য কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘রাষ্ট্র, সমাজ ও ধর্ম বিরোধী কনটেন্টসহ ইন্টারনেটে বিভিন্ন আপত্তিকর কনটেন্টসমূহ আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) দের মাধ্যমে বন্ধ করা হয়ে থাকে। এ বিষয়ে প্রাযুক্তিক সক্ষমতা আরো বৃদ্ধির প্রয়াস চলমান রয়েছে।’

তারানা হালিম বলেন, তথ্য প্রযুক্তির মাধ্যমে সংঘটিত ইন্টারনেট ভিত্তিক অপরাধ দমনে সহায়তার জন্য বিটিআরসিতে বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম নামে একটি টিম গঠন করা হয়েছে। এছাড়া ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকানোসহ তথ্য প্রযুক্তির মাধ্যমে সংঘটিত অপরাধ কমিয়ে আনার লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি নিশ্চিতকল্পে ওই ব্যবস্থাকে অধিকতর শক্তিশালী করার উদ্দেশ্যে ইন্টারনেট সেফটি সলিউশন নামে সিস্টেম ক্রয় প্রক্রিয়া চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধান প্রধান সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন- ফেসবুক, গুগল, মাইক্রোসফট, ইউটিউব ইত্যাদির সাথে সমন্বয়ের মাধ্যমেও এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

তারানা হালিম বলেন, বিগত দেড় বছরে ফেসবুক কর্তৃপক্ষের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে ফেসবুকে সন্ত্রাস, ধর্মীয় উস্কানীসহ অন্যান্য আপত্তিকর বিষয়ে মোট ১৯৬টি একাউন্ট, পেইজ ও লিঙ্ক বন্ধ করেছে এবং বর্তমানে তারা ৪৮ ঘন্টার মধ্যে সাড়া দিচ্ছে।

তিনি বলেন, বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা, এনটিএমসি এবং গোয়েন্দা সংস্থা থেকে জঙ্গিবাদ ছড়ানো বিষয়ে ফেসবুক এবং অনলাইন মিডিয়ার সর্বমোট ৩১টি একাউন্ট, পেইজ/লিঙ্ক এবং বিভিন্ন নিউজ পোর্টাল, ব্লগ বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ এবং সকল আইআইজিকে অনুরোধ করা হয়। এর মধ্যে ২৫টি একাউন্ট, পেইজ/লিঙ্ক এবং এ বিভিন্ন নিউজ পোর্টাল, ব্লগ বন্ধ রয়েছে।

Related posts